ঢাকা,রোববার, ২৮ এপ্রিল ২০২৪

উখিয়ায় বোট তৈরির অবৈধ চিরাই কাঠ আটক

ukশাহজাহান চৌধুরী শাহীন, কক্সবাজার ::

কক্সবাজারের উখিয়া উপজেলার কোটবাজার এলাকায় অভিযান চালিয়ে অবৈধ বোট তৈরির জন্য মজুদকৃত লক্ষাধিক টাকার চিরাই গর্জন কাঠ (তক্তা) আটক করেছে বনবিভাগ। ২৯ আগষ্ট রাত ১২টার কক্সবাজার দক্ষিণ বনবিভাগের বিভাগীয় বনকর্মকর্তা মোঃ আলী কবিরের নের্তৃত্বে দিন ব্যাপী এ অভিযান চালানো হয়।

বনবিভাগ সুত্রে জানা গেছে, স্থানীয় কিছু প্রভাবশালী চক্র অবৈধভাবে স’মিল স্থাপন করে বনাঞ্চলের চোরাই কাঠ ছিরাই করে পাচার ও চিরাই গর্জন কাঠ দিয়ে অবৈধভাবে বোট তৈরি করে আসছিল।

উখিয়া ইনানী রেঞ্জ কর্মকর্তা ইব্রাহিম হোসেন জানান, কক্সবাজার দক্ষিণ বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মোঃ আলী কবিরের নের্তৃত্বে ২৯ আগষ্ট মঙ্গলবার রাত ১২টার দিকে উখিয়া উপজেলার রতœাপালং এলাকায় অভিযান চালিয়ে অবৈধ ভাবে বোট তৈরির জন্য ৮৫ পিস চিরাই লম্বা গর্জন কাঠ (তক্তা) আটক করা হয়। আটক চিরাই কাঠের মুল্য লক্ষাধিক টাকা। এসময় অভিযানে অংশ নেন সহকারী বনসংরক্ষক আবদুল হাই, রেঞ্জ কর্মকর্তা সহ বনবিট কর্মচারীরা।

বিভাগীয় বন কর্মকর্তা মোঃ আলী কবির জানান, জব্দকৃত চিরাই লম্বা তক্তাগুলো অবৈধ ভাবে বোট তৈরির জন্য মজুদ করেছিল। চোরাই তক্তার মুল্য আনুমানিক লাখ টাকা। এব্যাপারে মামলার প্রক্রিয়া চলছে বলে জানান তিনি।

প্রসংগত, এর আগে উখিয়া উপজেলার জালিয়াপালং ইউনিয়নের লম্বুরবিল ও ধোয়াপালং এলাকায় বনবিভাগ অভিযান চালিয়ে একটি অবৈধ স’মিল উচ্ছেদ ও বোট তৈরির জন্য মজুদ করা বিপুল পরিমাণ গর্জন চিরাই তক্তা জব্দ করেছিল। এসময় স’মিলের যন্ত্রাংশও জব্দ করা হয়।

পাঠকের মতামত: